Popular Posts

Saturday, September 21, 2024

Vidyasagar university under in History Honours 1st Semester All Syllabus with Bengali Translat

 VIDYASAGAR UNIVERSITY 

BACHELOR OF ARTS (HONOURS) MAJOR IN HISTORY

 


MAJOR (MJ)

 

 

MJ-1: Ancient India from the Earliest Times to 600 BCE                                                                                                         Credits 04

MJ1T: Ancient India from the Earliest Times to 600 BCE                                                                                                    Full Marks: 75

MJ1T: প্রাচীন ভারত থেকে শুরু করে 600 BCE

 

Course contents:

UNIT - I:

Module- I: Understanding early India  মডিউল- I: প্রাথমিক ভারতকে বোঝা

1.1   : Historical theories and interpretations about the Indian past

1.1: ভারতীয় অতীত সম্পর্কে ঐতিহাসিক তত্ত্ব এবং ব্যাখ্যা

1.2 The idea of Bharatavarsha: Indian subcontinent with all its diversity and cultural traditions

       1.2 ভারতবর্ষের ধারণা: সমস্ত বৈচিত্র্য এবং সাংস্কৃতিক ঐতিহ্য সহ ভারতীয় উপমহাদেশ
 

1.2  An overview of literary and archaeological sources

1.3 সাহিত্য এবং প্রত্নতাত্ত্বিক উত্সগুলির একটি ওভারভিউ

Module-II: Neolithic to Chalcolithic settlements  মডিউল-২: নিওলিথিক থেকে চ্যালকোলিথিক বসতি

2.1 The earliest village farming community in India—transition from pastoral life to the practice of agriculture: Mehrgarh and its various cultural phases

2.1 ভারতের প্রাচীনতম গ্রামীণ কৃষক সম্প্রদায় - যাজক জীবন থেকে কৃষি অনুশীলনে রূপান্তর: মেহরগড় এবং এর বিভিন্ন সাংস্কৃতিক পর্যায়

2.2 The first urbanization in the Indian subcontinent—Indus civilization: contemporary perspectives through a historiography

2.2 ভারতীয় উপমহাদেশে প্রথম নগরায়ণ-সিন্ধু সভ্যতা: একটি ঐতিহাসিকতার মাধ্যমে সমসাময়িক দৃষ্টিভঙ্গি

2.3 The early Harappan, Harappan and late Harappan phases: technology, architecture, religion and maritime trade.

2.3 প্রারম্ভিক হরপ্পান, হরপ্পান এবং শেষ হরপ্পান পর্যায়গুলি: প্রযুক্তি, স্থাপত্য, ধর্ম এবং সামুদ্রিক বাণিজ্য।

2.4 End/transformation of the Indus civilization: different theories.

2.4 সিন্ধু সভ্যতার সমাপ্তি/রূপান্তর: বিভিন্ন তত্ত্ব।

 

 

Module-III: The Aryans in India: Vedic Age   মডিউল-III: দ্য আরিয়ানস ইন ইন্ডিয়া: বৈদিক যুগ

3.1 The historiography of the concept ‘Aryan’  3.1 'আর্য' ধারণার ইতিহাস রচনা

3.2 The spread of Aryan settlements in India   3.2 ভারতে আর্য বসতির বিস্তার

3.3 The period of the Vedas, Brahmanas and Upanishads: pastoralism, agriculture and other occupations

3.3 বেদ, ব্রাহ্মণ এবং উপনিষদের সময়কাল: পশুপালন, কৃষি এবং অন্যান্য পেশা

3.4 Political development, culture and rituals

3.4 রাজনৈতিক বিকাশ, সংস্কৃতি এবং আচার-অনুষ্ঠান

Module-IV: North India in sixth century BCE   মডিউল-IV: উত্তর ভারত খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে

4.1 Establishment of kingdoms, oligarchies and chiefdoms: sixteen Mahajanapadas

4.1 সাম্রাজ্য, অলিগার্চি এবং প্রধান শাসন প্রতিষ্ঠা: ষোলটি মহাজনপদ

4.2 The autonomous clans  4.2 স্বায়ত্তশাসিত গোষ্ঠী

4.3 Rise of Magadhan imperialism     4.3 মগধন সাম্রাজ্যবাদের উত্থান4.

UNIT - II:

Module- I: Ideas and institutions in early India   মডিউল- I: প্রাথমিক ভারতে ধারনা ও প্রতিষ্ঠান

1.1   Varna and Jati: the issue of upward mobility among the Shudras

1.1 বর্ণ এবং জাতি: শূদ্রদের মধ্যে ঊর্ধ্বমুখী গতিশীলতার সমস্যা

1.2 Slavery: ancient forms and modern debates

       1.2 দাসপ্রথা: প্রাচীন রূপ এবং আধুনিক বিতর্ক

1.3 Untouchables   1.3 অস্পৃশ্য

1.4 Women   1.4 মহিলা

1.5 Forms of marriage    1.5 বিবাহের ফর্ম

Module-II: Cults, doctrines and metaphysics   মডিউল-২: কাল্ট, মতবাদ এবং অধিবিদ্যা

2.1 The religion of the Vedas  2.1 বেদের ধর্ম

2.2 The unorthodox sects – Buddhism, Jainism and the doctrine of the Ajivikas

2.2 অপ্রচলিত সম্প্রদায় - বৌদ্ধ ধর্ম, জৈন ধর্ম এবং আজিবিকদের মতবাদ

2.3 Scepticism and materialism

2.3 সংশয়বাদ এবং বস্তুবাদ

Module-III: Aspects of economy in the age of Buddha    মডিউল-III: বুদ্ধের যুগে অর্থনীতির দিক

3.1 Economic changes: use iron, rural economy, trade and crafts, guilds

3.1 অর্থনৈতিক পরিবর্তন: লোহা ব্যবহার করুন, গ্রামীণ অর্থনীতি, বাণিজ্য এবং কারুশিল্প, গিল্ড

3.2 Taxation   3.2 ট্যাক্সেশন

3.3 The second urbanization   3.3 দ্বিতীয় নগরায়ন

Module-IV: The cultural milieu      মডিউল-IV: সাংস্কৃতিক পরিবেশ

4.1 Education     4.1 শিক্ষা

4.2 Language and literature  4.2 ভাষা এবং সাহিত্য  

4.3 Science and technology      4.3 বিজ্ঞান ও প্রযুক্তি

 

 

 

MINOR (MI)

MI – 1: Ancient India                                                                                                                                                                      Credits 04

MI – 1T: Ancient India  প্রাচীন ভারত সম্পূর্ণ                                                                                                                          Full Marks: 75

Course contents:

 Harappan Civilisation: Features & Town Planning, Decline

হরপ্পা সভ্যতা: বৈশিষ্ট্য এবং নগর পরিকল্পনা, হ্রাস

 Vedic Age: Corpus of Vedic Literature, Society, Economy and Polity in Early & Later Vedic Period

বৈদিক যুগ: প্রারম্ভিক এবং পরবর্তী বৈদিক যুগে বৈদিক সাহিত্য, সমাজ, অর্থনীতি এবং রাজনীতির কর্পাস

 State Formation in Early India: Mahajanapadas

প্রারম্ভিক ভারতে রাজ্য গঠন: মহাজনপদ

 Mauryan Empire: Chandragupta Maurya to Asoka: Polity, Administration, Society, Culture and Mauryan decline

মৌর্য সাম্রাজ্য: চন্দ্রগুপ্ত মৌর্য থেকে অশোক: রাষ্ট্র, প্রশাসন, সমাজ, সংস্কৃতি এবং মৌর্য পতন

 Gupta Empire: Chandragupta I to Skandagupta: Polity, Administration, Society, Culture and Downfall

গুপ্ত সাম্রাজ্য: প্রথম চন্দ্রগুপ্ত থেকে স্কন্দগুপ্ত: রাজনীতি, প্রশাসন, সমাজ, সংস্কৃতি এবং পতন

 

 Overview of the Early Medieval India: Formation of Regional States

প্রারম্ভিক মধ্যযুগীয় ভারতের সংক্ষিপ্ত বিবরণ: আঞ্চলিক রাজ্য গঠন

 

SKILL ENHANCEMENT COURSE (SEC)

 

SEC 1: Art Appreciation: An Introduction to Indian Art                                                                                                           Credits 03

SEC1P: Art Appreciation: An Introduction to Indian Art                                                                                                              Marks: 50

শিল্প প্রশংসা: ভারতীয় শিল্পের একটি ভূমিকা

Course Outline:

I. Prehistoric and protohistoric art: Rock art; Harappan arts and crafts

II. Indian art (c. 600 BCE – 600 CE): World Heritage Site Managers, UNESCO World Heritage Manuals [can be downloaded/ accessed at www.unesco.org] Notions of art and craft Canons of Indian paintings. Major developments in stupa, cave, and temple art and architecture Early Indian sculpture: style and iconography. Numismatic art

III. Indian Art (c. 600 CE – 1200 CE): Temple forms and their architectural features Early illustrated manuscripts and mural painting traditions Early medieval sculpture: style and iconography Indian bronzes or metal icons

IV. Indian art and architecture (c. 1200 CE – 1800 CE): Sultanate and Mughal architecture Miniature painting traditions: Mughal, Rajasthani, Pahari Introduction to fort, palace and haveli Architecture

V. Modern and Contemporary Indian art and Architecture: The Colonial Period_Art movements: Bengal School of Art, Progressive Artists Group, etc. Major artists and their artworks. Popular art forms (folk art traditions)

I. প্রাগৈতিহাসিক এবং প্রোটোহিস্টোরিক শিল্প: রক শিল্প; হরপ্পান শিল্প ও কারুশিল্প
II. ভারতীয় শিল্প (সি. 600 BCE - 600 CE): ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ম্যানেজার, ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ম্যানুয়ালগুলি [www.unesco.org-এ ডাউনলোড/অ্যাক্সেস করা যেতে পারে] ভারতীয় চিত্রকলার শিল্প ও নৈপুণ্যের ধারণা। স্তূপ, গুহা, এবং মন্দির শিল্প এবং স্থাপত্যের প্রধান উন্নয়ন প্রারম্ভিক ভারতীয় ভাস্কর্য: শৈলী এবং প্রতিমাবিদ্যা। মুদ্রাসংক্রান্ত শিল্প
 
III. ভারতীয় শিল্প (আনুমানিক 600 CE - 1200 CE): মন্দিরের রূপ এবং তাদের স্থাপত্যের বৈশিষ্ট্যগুলি প্রাথমিক চিত্রিত পাণ্ডুলিপি এবং ম্যুরাল পেইন্টিং ঐতিহ্য প্রাথমিক মধ্যযুগীয় ভাস্কর্য: শৈলী এবং প্রতিমাবিদ্যা ভারতীয় ব্রোঞ্জ বা ধাতব আইকন
 
IV ভারতীয় শিল্প ও স্থাপত্য (আনুমানিক 1200 CE - 1800 CE): সুলতানি এবং মুঘল স্থাপত্য ক্ষুদ্র চিত্রকলার ঐতিহ্য: মুঘল, রাজস্থানী, পাহাড়ি দুর্গ, প্রাসাদ এবং হাভেলি স্থাপত্যের পরিচিতি
 
V. আধুনিক এবং সমসাময়িক ভারতীয় শিল্প ও স্থাপত্য: ঔপনিবেশিক যুগ_শিল্প আন্দোলন: বেঙ্গল স্কুল অফ আর্ট, প্রগ্রেসিভ আর্টিস্ট গ্রুপ, ইত্যাদি প্রধান শিল্পী এবং তাদের শিল্পকর্ম। জনপ্রিয় শিল্প ফর্ম (লোক শিল্প ঐতিহ্য)
 
 
 

 

Ability Enhancement Course (AEC)

Ability Enhancement Course (AEC) - 01

AEC-1T: Communicative English-01         AEC-1T: কমিউনিকেটিভ                                                                        Credits 02 (Full Marks-50)

Course Contents:

1. Communication Skills               যোগাযোগের দক্ষতা

 

a) Types and Models of Communication

b) Verbal and Non-verbal Communication

c) Barriers and Strategies

d) Inter-personal Communication

) যোগাযোগের ধরন এবং মডেল

) মৌখিক এবং -মৌখিক যোগাযোগ

) বাধা এবং কৌশল

) আন্তঃব্যক্তিগত যোগাযোগ

2. Listening Skills:       শোনার দক্ষতা

a) Active and Passive Listening  ) সক্রিয় এবং নিষ্ক্রিয় শ্রবণ

3. Speaking Skills:    কথা বলার দক্ষতা:

a) Different forms of Speaking – Formal/Informal

b) Group Discussion

c) English in Situations: Greeting & Leave Taking, Making & Granting/Refusing

Requests, Queries & Giving Information/Direction, Describing objects/process,

Narrating events &Commentary, Persuasion & Motivation, Complaints &Apologies,

Expressing disapproval, Alerting & Warning

) কথা বলার বিভিন্ন রূপ আনুষ্ঠানিক/অনানুষ্ঠানিক

) দলগত আলোচনা

) ইংলিশ ইন সিচুয়েশন: গ্রিটিং অ্যান্ড লিভ নেওয়া, মেকিং অ্যান্ড গ্রান্টিং/প্রত্যাখ্যান

অনুরোধ, প্রশ্ন এবং তথ্য/নির্দেশ দেওয়া, বস্তু/প্রক্রিয়া বর্ণনা করা,

ঘটনা বর্ণনা করা এবং মন্তব্য, অনুপ্রেরণা এবং অনুপ্রেরণা, অভিযোগ এবং ক্ষমা প্রার্থনা,

অসম্মতি প্রকাশ, সতর্কতা এবং সতর্কতা

4. Reading Skills:    পড়ার দক্ষতা:

a) Different types of Reading

b) Comprehension

) বিভিন্ন ধরনের পড়া

) উপলব্ধি

Value Added Course (VAC)

Value Added Course (VAC)- 01

VAC-01: ENVS- Environmental Studies                                                                                                                          Credits 04 (Full Marks-100)

Course contents:

Unit-I: Introduction to environmental studies (2 lectures)

• Multidisciplinary nature of environmental studies;

• Scope and importance; Concept of sustainability and sustainable development.

ইউনিট-I: পরিবেশগত অধ্যয়নের ভূমিকা (2 বক্তৃতা)

·         পরিবেশগত অধ্যয়নের বহুমুখী প্রকৃতি;

        সুযোগ এবং গুরুত্ব; টেকসই এবং টেকসই উন্নয়নের ধারণা।

Unit-II: Ecosystems (6 lectures)

• What is an ecosystem? Structure and function of ecosystem; Energy flow in an ecosystem:

food chains, food webs and ecological succession. Case studies of the following

ecosystems: a) Forest ecosystem; b) Grassland ecosystem c) Desert ecosystem

d) Aquatic ecosystems (ponds, streams, lakes, rivers, oceans, estuaries)

ইউনিট-২: ইকোসিস্টেম (৬টি বক্তৃতা)

একটি বাস্তুতন্ত্র কি? বাস্তুতন্ত্রের গঠন এবং কার্যকারিতা; একটি বাস্তুতন্ত্রে শক্তি প্রবাহ:

খাদ্য শৃঙ্খল, খাদ্য জাল এবং পরিবেশগত উত্তরাধিকার। নিম্নলিখিত কেস স্টাডি

ইকোসিস্টেম: ) বন বাস্তুতন্ত্র; ) তৃণভূমির বাস্তুতন্ত্র ) মরুভূমির বাস্তুতন্ত্র

) জলজ বাস্তুতন্ত্র (পুকুর, স্রোত, হ্রদ, নদী, মহাসাগর, মোহনা)

 

Unit-III: Natural Resources: Renewable and Non-renewable Resources (8 lectures)

• Land resources and land use change; Land degradation, soil erosion and desertification;

• Deforestation: Causes and impacts due to mining, dam building on environment, forests,

biodiversity and tribal populations. Joint forest management.

• Water: Use and over--exploitation of surface and ground water, floods, droughts, conflicts over

water (international & interstate).

• Energy resources: Renewable and non renewable energy sources, use of alternate energy sources,

growing energy needs, case studies.

 

ইউনিট-III: প্রাকৃতিক সম্পদ: নবায়নযোগ্য এবং অ-নবায়নযোগ্য সম্পদ (8 বক্তৃতা)

ভূমি সম্পদ এবং ভূমি ব্যবহার পরিবর্তন; জমির অবক্ষয়, মাটির ক্ষয় মরুকরণ;

বন উজাড়: খনির কারণে কারণ এবং প্রভাব, পরিবেশের উপর বাঁধ নির্মাণ, বন,

জীববৈচিত্র্য এবং উপজাতীয় জনসংখ্যা। যৌথ বন ব্যবস্থাপনা।

জল: ব্যবহার এবং অতিরিক্ত - ভূপৃষ্ঠ ভূগর্ভস্থ জলের শোষণ, বন্যা, খরা, দ্বন্দ্ব

জল (আন্তর্জাতিক এবং আন্তঃরাজ্য)

শক্তি সংস্থান: পুনর্নবীকরণযোগ্য এবং -নবায়নযোগ্য শক্তি উত্স, বিকল্প শক্তি উত্সের ব্যবহার,

ক্রমবর্ধমান শক্তির চাহিদা, কেস স্টাডি।

 

Unit-IV: Biodiversity and Conservation (8 lectures)

• Levels of biological diversity: genetic, species and ecosystem diversity; Biogeographic

zones of India; Biodiversity patterns and global biodiversity hot spots

• India as a mega--‐biodiversity nation; Endangered and endemic species of India

• Threats to biodiversity: Habitat loss, poaching of wildlife, man--wildlife conflicts,

biological invasions; Conservation of biodiversity: In-situ and Ex-situ conservation of

biodiversity.

• Ecosystem and biodiversity services: Ecological, economic, social, ethical, aesthetic

and Informational value.

ইউনিট-IV: জীববৈচিত্র্য এবং সংরক্ষণ (8 বক্তৃতা)

জৈবিক বৈচিত্র্যের স্তর: জেনেটিক, প্রজাতি এবং বাস্তুতন্ত্রের বৈচিত্র্য; বায়োগ্রাফিক

ভারতের অঞ্চল; জীববৈচিত্র্যের নিদর্শন এবং বিশ্বব্যাপী জীববৈচিত্র্যের হট স্পট

একটি মেগা--- জীববৈচিত্র্যের দেশ হিসেবে ভারত; ভারতের বিপন্ন এবং স্থানীয় প্রজাতি

জীববৈচিত্র্যের জন্য হুমকি: বাসস্থানের ক্ষতি, বন্যপ্রাণী শিকার, মানুষ--বন্যপ্রাণী সংঘাত,

জৈবিক আক্রমণ; জীববৈচিত্র্য সংরক্ষণ: ইন-সিটু এবং এক্স-সিটু সংরক্ষণ

জীববৈচিত্র্য

ইকোসিস্টেম এবং জীববৈচিত্র্য পরিষেবা: পরিবেশগত, অর্থনৈতিক, সামাজিক, নৈতিক, নান্দনিক

এবং তথ্যগত মান।

 

Unit-V: Environmental Pollution (8 lectures)

• Environmental pollution: types, causes, effects and controls; Air, water, soil and

noise pollution

• Nuclear hazards and human health risks

• Solid waste management: Control measures of urban and industrial waste.

• Pollution case studies.

• Noise pollution.

ইউনিট-V: পরিবেশ দূষণ (8 বক্তৃতা)

পরিবেশ দূষণ: প্রকার, কারণ, প্রভাব এবং নিয়ন্ত্রণ; বায়ু, জল, মাটি এবং

শব্দ দূষণ

পারমাণবিক ঝুঁকি এবং মানুষের স্বাস্থ্য ঝুঁকি

কঠিন বর্জ্য ব্যবস্থাপনা: শহুরে এবং শিল্প বর্জ্য নিয়ন্ত্রণ ব্যবস্থা।

দূষণ কেস স্টাডি।

শব্দ দূষণ।

 

 

Unit-VI: Environmental Policies & Practices (7 lectures)

• Climate change, global warming, ozone layer depletion, acid rain and impacts on

human communities and agriculture

• Environment Laws: Environment Protection Act; Air (Prevention & Control of

Pollution) Act; Water (Prevention and control of Pollution) Act; Wildlife Protection

Act; Forest Conservation Act. International agreements: Montreal and Kyoto protocols

and Convention on Biological Diversity (CBD).

• Nature reserves, tribal populations and rights, and human wildlife conflicts in Indian

context.

• Environmental policy and gender issues

ইউনিট-VI: পরিবেশগত নীতি ও অনুশীলন (7 বক্তৃতা)

জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা, ওজোন স্তর হ্রাস, অ্যাসিড বৃষ্টি এবং এর উপর প্রভাব

মানব সম্প্রদায় এবং কৃষি

পরিবেশ আইন: পরিবেশ সুরক্ষা আইন; বায়ু (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ

দূষণ) আইন; পানি (দূষণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) আইন; বন্যপ্রাণী সুরক্ষা

আইন; বন সংরক্ষণ আইন। আন্তর্জাতিক চুক্তি: মন্ট্রিল এবং কিয়োটো প্রোটোকল

এবং জৈবিক বৈচিত্র্যের কনভেনশন (CBD)

প্রকৃতি সংরক্ষণ, উপজাতীয় জনসংখ্যা এবং অধিকার, এবং ভারতীয় বন্যপ্রাণী সংঘাত

প্রসঙ্গ

পরিবেশ নীতি এবং লিঙ্গ সমস্যা

 

Unit-VII: Human Communities and the Environment (6 lectures)

• Human population growth: Impacts on environment, human health and welfare.

• Resettlement and rehabilitation of project affected persons; case studies.

• Disaster management: floods, earthquake, cyclones and landslides.

• Environmental movements: Chipko, Silent valley, Bishnois of Rajasthan.

• Environmental ethics: Role of Indian and other religions and cultures in

environmental conservation.

• Environmental communication and public awareness, case studies (e.g. CNG vehicles in Delhi)

 

ইউনিট-VII: মানব সম্প্রদায় এবং পরিবেশ (6 বক্তৃতা)

মানব জনসংখ্যা বৃদ্ধি: পরিবেশ, মানব স্বাস্থ্য এবং কল্যাণের উপর প্রভাব।

প্রকল্প ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন ও পুনর্বাসন; কেস স্টাডি

দুর্যোগ ব্যবস্থাপনা: বন্যা, ভূমিকম্প, ঘূর্ণিঝড় এবং ভূমিধস।

পরিবেশগত আন্দোলন: চিপকো, নীরব উপত্যকা, রাজস্থানের বিষ্ণোইস।

পরিবেশগত নীতিশাস্ত্র: ভারতীয় এবং অন্যান্য ধর্ম ও সংস্কৃতির ভূমিকা

পরিবেশ সংরক্ষণ।

পরিবেশগত যোগাযোগ এবং জনসচেতনতা, কেস স্টাডি (যেমন দিল্লিতে সিএনজি যানবাহন)

ইউনিট-অষ্টম: ফিল্ড ওয়ার্ক (5টি বক্তৃতার সমান)

পরিবেশগত সম্পদ নথিভুক্ত করতে একটি এলাকায় যান: নদী/বন/ উদ্ভিদ/প্রাণী, ইত্যাদি।

একটি স্থানীয় দূষিত সাইটে যান--শহুরে/গ্রামীণ/শিল্প/কৃষি।

সাধারণ উদ্ভিদ, পোকামাকড়, পাখি এবং সনাক্তকরণের মৌলিক নীতিগুলির অধ্যয়ন।

সরল বাস্তুতন্ত্রের অধ্যয়ন--পুকুর, নদী, দিল্লি রিজ ইত্যাদি।

দুর্যোগ ব্যবস্থাপনা।

উপকূলীয় বাস্তুতন্ত্র

 

Unit-VIII: Field work (Equal to 5 lectures)

• Visit to an area to document environmental assets: river/ forest/ flora/fauna, etc.

• Visit to a local polluted site--Urban/Rural/Industrial/Agricultural.

• Study of common plants, insects, birds and basic principles of identification.

• Study of simple ecosystems--pond, river, Delhi Ridge, etc.

• Disaster management.

• Coastal ecosystem

ইউনিট-অষ্টম: ফিল্ড ওয়ার্ক (5টি বক্তৃতার সমান)

পরিবেশগত সম্পদ নথিভুক্ত করতে একটি এলাকায় যান: নদী/বন/ উদ্ভিদ/প্রাণী, ইত্যাদি।

একটি স্থানীয় দূষিত সাইটে যান--শহুরে/গ্রামীণ/শিল্প/কৃষি।

সাধারণ উদ্ভিদ, পোকামাকড়, পাখি এবং সনাক্তকরণের মৌলিক নীতিগুলির অধ্যয়ন।

সরল বাস্তুতন্ত্রের অধ্যয়ন--পুকুর, নদী, দিল্লি রিজ ইত্যাদি।

দুর্যোগ ব্যবস্থাপনা।

উপকূলীয় বাস্তুতন্ত্র

MDC-01 (Any one to bechosen)

·         Indian Constitution

·         Social value and Ethics

·         Sports and fitness

·         Basics of information technology (IT

·         Basics of Accounting

·         NGO & its Operations

·         Business Organization

 

 

No comments:

Post a Comment

BA HISTORY (Honours) Paper: C 8-T 4th Semester Question paper 2024 Santali olchiki version

VIDYASAGAR UNIVRSITY UNDER  History Honours Lnguage Version ;- BENGALI, ENGLISH, SANTALI OLCHIKI 2024 4th Sem ester Examination HISTORY (Hon...